অন্যায় আলয়ে আক্রোশ
- ইফতেখার হোসেন - আবেগসন্তের বাক্যনেশা ১১-০৫-২০২৪

মধ্য রাতের ভীত শিহরণের ছোঁয়া এখনও নামেনি,
দাতে দাত লাগিয়ে চুপসে বসে
দেহের জ্বালাপোড়া হয়তো ঔষধে বধে আসে,
কিন্তু রক্তের জ্বালা!
রক্তের জ্বালা ঔষধে সুধাবার নয়,
মা,প্রতিবেলার মতই প্রাপ্তির উষার আহ্বানে হাসে
কিন্তু মধ্যরাতের ভীত শিহরণ যে এখনও নামেনি।

আর কত রচিত হবে রক্ত পিয়াসীর নটবর শালা
তৎপশ্চাতে তাদের বরণের গান
কতো আর মাতরোল রক্তের হলিতে, বসবে তঙ্কা মেলা,
আদতে মুখোশের নিচে তারা হায়েনা লোক
শান্তির বিলাপ বোকে করে রক্ত ভোগ,
বাবা, প্রতিরাতের মতই বললেন- এবার নিনের পালা;
তবু মধ্যরাতের শিহরণ যে কাটছে না।

বলি কি তেজে নিন পালাচ্ছে একাই-নির্ঘাত দলছাড়া,
একটু শুনে যাও,
অদৃষ্টের নাটকের সুখী তোমরা
একটু দেখে যাও,
আজ না হয় গেলেনা অদৃষ্ট পাড়া;
বলব কথা কতক স্বাধীনের
কিছু স্বাধীন জাতির নির্মমে প্রাণ হারা।

মধ্যরাতে বুবু দেখালে সে নিষ্ঠুর চিত্র-দৃশ্য
চকিতে শুধু আপের নিন অদৃশ্য,
জানি, শুনবেনা কেহ দেখবেনা তারা
সবে স্বার্থের পিশাচ আর রক্ত পিয়াসীর সখ্য;
তারা অকর্মের তৃপ্তে বেজায় খুশে
নিতে নিতে প্রাণ রক্ত চুষে
ভুলে যায় শিশু-বৃদ্ধের পার্থক্য।
প্রতিফলন তার ব্রতে সংহার অবুঝের
লাঠির খোঁচায় খোঁচায় প্রহার
কি বর্বর! যেন তাতে মিলবে শত জহার,
দাতে দাত লাগিয়ে চুপসে বসে
চক্ষু জল অবাধে নিরলস হাসে
তবু দৃষ্টে সে নির্মম দৃশ্য বার বার।

এরূপে সরূপে প্রতিদিনই শুনি শত খেদ
গলা কর্তন, শিশু ধর্ষণ,
সে’ই ব্রতে এসব যে সাম্যের বাণী চিকীর্ষু খোদ,
শুনে সব পড়ে চিন্তক, কন্ঠ উঁচায় কজন?
পুষে পুষে খুন লালনে অন্যায় অপরাধের ধুম
কতো কেরেছে,কতো মেরেছে নিশাত,শাহিনূর আর রাজন।

তব বর্ণনায় সার্থক হয়তো,
কেন নামেনি মধ্যরাতের সে ভীত শিহরণ
হয়তো ব্যর্থে,শুধু কেন পূজারে বাক্য সারাক্ষণ;
তোমরা এভাবেই লুকিয়ে রশ্মি খেয়ো,
কাপুরুষে ষষ্ঠী সাজো আর প্রীতে দ্বারীর কাকন
আপে একলাই হব মুক্তি আবার,
এবার শিকারে আপনা পিশাচ- বনব, করবো গর্জন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।